Frequently Asked SEO Questions & Answers

seo faq 1
আপনি জানেন যে আপনার এসইও যত ভাল, গুগলের মত সার্চ ইঞ্জিনগুলিতে আপনার অবস্থানটি তত বেশি ভাল হবে। এখানে প্রায়শই জিজ্ঞাসিত কিছু এসইও সম্পর্কিত প্রশ্ন দেওয়া হল যার সম্মুখীন মার্কেটাররা সব সময়ই হয়।
  • What exactly is SEO?

এসইও এর অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, এসইও হল কিছু কৌশল এর সমষ্টি যা গুগল, বিং এবং ইয়াহুর মতো সার্চ ইঞ্জিনগুলিতে অর্গানিক সার্চ ফলাফলগুলিতে আপনার ওয়েবসাইটকে আরও দৃশ্যমান হতে সহায়তা করার জন্য ব্যবহৃত হয়।
  • What are meta descriptions and do they still matter?

মেটা ডিসক্রিপশন হলে কোন আর্টিকেলের সারমর্ম যা কোনও সার্চ ইঞ্জিনের ফলাফলের মধ্যে আপনার পৃষ্ঠার নীচে উপস্থিত থাকে এবং পৃষ্ঠাটিতে কী কী আছে তা বোঝাতে এটি সহায়তা করে। মেটা ডিসক্রিপশন এখনও গুরুত্বপূর্ণ তবে আগে যে ভাবে কাজ করতো এখন সেই ভাবে কাজ করে না। আগে মেটা ডিসক্রিপশন কিওয়ার্ড বট গুলোকে সাহায়্য করতো পোস্ট সম্পর্কে বোঝার জন্য কিন্তু এখন মেটা ডিসক্রিপশন কাজ কাজ করে আপনার পোস্টের সারমর্ম হিসেবে যার ফলে ভিজিটর বুঝতে পারে আপনার পোস্টে কি সম্পর্কে বলা হয়েছে।
  • What is the difference between paid and organic results?

অর্গানিক ফলাফলগুলি হ’ল যা সার্চ ইঞ্জিনগুলিতে বিনামূল্যে প্রদর্শিত হয়। এগুলি অ্যালগরিদমের উপর ভিত্তি করে কীওয়ার্ডগুলি বেছে নেয় যা তাদের সার্চ বারে টাইপ করেছেন তার সাথে সম্পর্কিত। অন্যদিকে পেইড ফলাফলগুলি এমন ফলাফল যা সাধারণত উপরে বা অনুসন্ধান ফলাফলের পাশে প্রদর্শিত হয় এবং এই অবস্থানগুলির জন্য অর্থ প্রদান করতে হয়।
  • Am I using the right number of keywords on a page

কীওয়ার্ড এর সঠিক কোন সংখ্যা নেই কারণ আপনার ওয়েবসাইটে বা কন্টেন্টকে পাঠযোগ্য করে তোলার জন্য আপনি যত ইচ্ছা ততগুলো কীওয়ার্ড আপনি যুক্ত করতে পারেন। আপনি কন্টেন্ট সুন্দর করে লিখাতে শুরু করার পর আপনি অনেক সুন্দর সুন্দর জায়গা পেয়ে যাবেন আপনার কীওয়ার্ড গুলিকে যুক্ত করার জন্য।
  • How many internal links do I need on each page of content?

কীওয়ার্ড এর মতো, আপনার কন্টেন্টে নির্দিষ্ট সংখ্যক লিঙ্ক থাকার বিষয়ে আপনার চিন্তা করার প্রয়োজন নেই। আপনাকে কেবল তখনই লিংক অন্তর্ভুক্ত করতে হবে যখন লিংক পাঠকদের অভিজ্ঞতা বাড়িয়ে তুলবে অর্থাৎ যখন পাঠকের কোন লিংকের প্রয়োজন তখনই লিংক দিতে হবে।
  • What’s the difference between internal, outbound and inbound links?

ইন্টারনাল লিংক হল আপনার কন্টেন্টে বা আপনার ওয়েবসাইটের একটি পৃষ্ঠার লিংক যা আপনার সাইটের অন্য পৃষ্ঠায় যায়। ইনবাউন্ড লিঙ্কগুলি অন্য ওয়েবসাইট এর লিংক যা আপনার কন্টেন্টে রয়েছে বা আপনি যেই যেই সাইট থেকে তথ্য সংগ্রহ করেছে সেই সাইটের লিংক। এই দুটি লিংকই আপনার এসইও এর জন্য মূল্যবান। আউটবাউন্ড লিংক হল আপনি নিজস্ব ওয়েবসাইটে অন্য কোন ওয়েবসাইটের লিংক।
  • Do I need to know fancy IT code to do SEO?

না, তবে আরও কয়েকটি উন্নত এসইও কৌশল রয়েছে যা ব্যবহার করার জন্য আপনাকে বেসিক কোডিং বুঝতে হবে।তবে এটি এসইওর প্রতিটি দিকের জন্য প্রয়োজনীয় নয়।
  • What’s a sitemap.xml file?

এটি আপনার ওয়েবসাইটের সমস্ত পৃষ্ঠার একটি সূচক। এই ফাইলটি সার্চ ইঞ্জিন গুলিকে আপনার ওয়েবসাইট এবং ওয়েবসাইটে থাকা কন্টেন্ট গুলি বোঝার জন্য সাহায্য করে।
  • Why do I need alt text on my images?

সার্চ ইঞ্জিন গুলি ছবি(ইমেজ) পড়তে পারে না তবে তারা Alt Text পড়তে পারে। Alt Text তাদের ছবি(ইমেজ) টি কীসের তা বুঝতে সহায়তা করে। ছবি(ইমেজ) টি লোড না হলে, আপনার সাইটের দর্শকরা Alt Text পড়ে চিত্রটি কীসের বুঝতে পারবে এবং তা নিয়ে কাজ করতে পারবে।
  • How long does it take to see results from SEO?

এটি নির্ভর করবে আপনি কত ভাল কন্টেন্ট তৈরি করবেন, সেই কন্টেন্ট এর গুণমান এবং সেই কন্টেন্টটি কীভাবে আপনার সাইটের দর্শকরা গ্রহন করছে। যদি আপনার কাছে শক্তিশালী Domain Authority এর একটি ওয়েবসাইট থাকে তবে খুব শীঘ্রই আপনার ওয়েবসাইট রাঙ্ক করার সম্ভাবনা রয়েছে। আপনার এসইও পদ্ধতির উপর নজর রাখুন এবং আপনি আপনার কৌশল পরিবর্তন করার পূর্বে এক মাস অপেক্ষা করুন তারপর যদি মনে হয় পরিবর্তন করার প্রয়োজন তাহলে পরিবর্তন করুন।
  • Should I hire someone to do my SEO?

আপনার এসইও করতে অফিসের ভেতরের বা বাইরের কাউকে নিয়োগ দেওয়া সহায়ক হতে পারে, বিশেষত যদি আপনি নিজে অতিরিক্ত সময় ব্যয় করতে না চান।
  • What should my SEO goals be?

আপনার এসইও গোল আপনার মার্কেটিং কৌশন এবং আপনি আপনার ওয়েবসাইটে কেমন ট্রাফিক পাচ্ছেন তার উপর নির্ভর করে। যদি আপনি আপনার ওয়েবসাইটের কন্টেন্ট রিলেটেড ভাল পরিমানে ট্রাফিক পাচ্ছেন এবং আপনার মার্কেটিং কৌশলের সাথে আপনার এখনকার এসইও গোলের মিল থেকে তাহলে আপনার এসইও গোল বৃদ্ধই করুন। আপনার এখন এসইও সম্পর্কে আরও ভাল ধারণা থাকতে পারে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এসইও নিয়মিত পরিবর্তিত হয়। আপনার এসইও কৌশলগুলি এই পরিবর্তনের সাথে মানিয়ে নিতে ভুলবেন না।
বিঃ দ্রঃ বানান ভুলের জন্য আন্তরিকভাবে দুঃখিত।