Upcoming Google Page Experience Update May 2021 in Bangla

Upcoming Google Page Experience Update 01

Core Web Vitals মেট্রিকগুলি 2021 সালে র‌্যাঙ্কিংয়ে প্রভাব ফেলতে শুরু করবে, এই আপডেট সম্পর্কে আমাদের যা যা জানা দরকার আমরা সেই সব ব্যাপারে জানবো।

গুগল আজ একটি নতুন র‌্যাঙ্কিং অ্যালগরিদম ঘোষণা করেছে, ব্যবহারকারীরা কীভাবে ওয়েব সাইটের ব্যবহার করছে তার অভিজ্ঞতা উপলব্ধি করে তার ভিত্তিতে ওয়েব সাইট গুলি বিচারের করবে। এর অর্থ যদি গুগল মনে করে যে আপনার ওয়েবসাইটে ব্যবহারকারীরা একটি খারাপ অভিজ্ঞতা অর্জন করবে – Core Web Vitals নামে একটি নতুন সেট মেট্রিকের দ্বারা পরিমাপ করা হয়েছে – গুগল এই সাইট গুলিকে এখনকার মতো র্যাংক করবে না। এই আপডেটটিকে Google Page Experience আপডেট বলা হয় এবং এটি ২০২১ সালে মে আপডেট এর সময় সরাসরি লাইভ হবে আশা করা হচ্ছে, তাই আমাদের প্রস্তুত হওয়ার জন্য যথেষ্ট সময় রয়েছে।

What is page experience?

ডেভেলপারদের জন্য গুগলের page experience এর উপর একটি বিস্তারিত ডকুমেন্ট রয়েছে তবে সংক্ষেপে বললে, এই মেট্রিকগুলির লক্ষ্য হল ব্যবহারকারীর কোনও নির্দিষ্ট ওয়েব পেজের অভিজ্ঞতা উপলব্ধি করা। পৃষ্ঠাটি মোবাইল Friendly কি না, যদি এটি মোবাইল Friendly হয় ,তা এইচটিটিপিএস এ চলছে কিনা, বিজ্ঞাপন এর উপস্থিতি
পেজটি কত দ্রুত লোড হচ্ছে এবং পেজটি লোড হওয়ার সাথে সাথে কন্টেন্টে চলে যায় কি না?

page experience আপডেটে গুগোল সার্চ র‌্যাঙ্কিংয় এর কয়েকটি উপাদান বিদ্যমান যেমনঃ মোবাইল Friendly আপডেট, পেজ স্পিড আপডেট, এইচটিটিপিএস র‌্যাঙ্কিং বুস্ট, নিরাপদ ব্রাউজিং Penalty সহ গতি এবং ব্যবহারযোগ্যতার মেট্রিকগুলির উপাদান নিয়ে গঠিত।

What are core web vitals?

Core Web Vitals এ রিয়েল-ওয়ার্ল্ড, ব্যবহারকারী-কেন্দ্রিক মেট্রিকগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা লোড সময়, ইন্টারেক্টিভিটি, স্থিতিশীলতা সহ কন্টেন্ট লোড হওয়ার সময় বিবেচনা করে আপনার পেকগুলিকে স্কোর দেয়। এই মেট্রিকগুলি এই মেট্রিকগুলির মধ্যে পড়ে:

  • Largest Contentful Paint (LCP): লোডিং কর্মক্ষমতা পরিমাপ করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাটি প্রথম লোড হওয়া শুরু হওয়ার 2.5 সেকেন্ডের মধ্যে এলসিপি হওয়া উচিত।
  • First Input Delay (FID): ইন্টারঅ্যাক্টিভিটি পরিমাপ করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাগুলিতে 100 মিলিসেকেন্ডেরও কম এফআইডি থাকা উচিত।
  • Cumulative Layout Shift (CLS): চাক্ষুষ স্থিতিশীলতার নিশ্চিত করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাগুলি 0.1 এর কম সিএলএস বজায় রাখতে হবে।

https://searchengineland.com/figz/wp-content/seloads/2020/05/google-core-web-vitals-1590577793-800x232.png


What it all looks like:

আপনি যখন এগুলি একসাথে করেন, এই সমস্ত উপাদানগুলির জন্য আপনি আপনার ওয়েবসাইটের ,পেজ অভিজ্ঞতার নাম পান। গুগল বলেছে যে page experience বিশেষত র‌্যাঙ্কিং স্কোর নয়, বরং এর মধ্যে প্রতিটি উপাদানের সামগ্রিক গুগল র‌্যাঙ্কিং অ্যালগরিদমের নিজস্ব ওজন এবং র‌্যাঙ্কিং রয়েছে।

https://searchengineland.com/figz/wp-content/seloads/2020/05/google-page-experience-800x450.png

What are all these factor?

আমি উপরে তাদের (core web vitals) বেশিরভাগের সাথে লিঙ্ক করেছি, তবে গুগল কীভাবে page experience এর মধ্যে প্রতিটি স্বতন্ত্র ফ্যাক্টর নথি করে তা নিচে দেওয়া হল:

  • Largest Contentful Paint (LCP): লোডিং কর্মক্ষমতা পরিমাপ করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাটি প্রথম লোড হওয়া শুরু হওয়ার 2.5 সেকেন্ডের মধ্যে এলসিপি হওয়া উচিত।
  • First Input Delay (FID): ইন্টারঅ্যাক্টিভিটি পরিমাপ করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাগুলিতে 100 মিলিসেকেন্ডেরও কম এফআইডি থাকা উচিত।
  • Cumulative Layout Shift (CLS): চাক্ষুষ স্থিতিশীলতার নিশ্চিত করে। ব্যবহারকারীকে ভাল অভিজ্ঞতা প্রদান করার জন্য, পৃষ্ঠাগুলি 0.1 এর কম সিএলএস বজায় রাখতে হবে।
  • Mobile-Friendly. পৃষ্ঠাটি মোবাইল Friendly হতে হবে। আপনার ওয়েবসাইটটি মোবাইল Friendly কিনা তা পরীক্ষা করুন।
  • Safe browsing. পৃষ্ঠাটিতে দূষিত (উদাহরণস্বরূপ, ম্যালওয়্যার) বা প্রতারণামূলক (উদাহরণস্বরূপ, সামাজিক প্রকৌশল) সামগ্রী নেই। সুরক্ষা সমস্যা সম্পর্কিত প্রতিবেদন সহ আপনার সাইটে কোনও নিরাপদ-ব্রাউজিংয়ের সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  • HTTPS. পৃষ্ঠাটি এইচটিটিপিএসের মাধ্যমে পরিবেশন করা হয়েছে। আপনার সাইটের সংযোগটি নিরাপদ কিনা তা পরীক্ষা করে দেখুন। পৃষ্ঠাটি এইচটিটিপিএসের মাধ্যমে না দেওয়া হয়, কীভাবে এইচটিটিপিএস দিয়ে আপনার সাইটটি সুরক্ষিত করবেন তা শিখুন।
  • No intrusive interstitials. পৃষ্ঠায় থাকা কন্টেন্ট ব্যবহারকারীর কাছে সহজেই ব্যবহারযোগ্য কিনা তা নিশ্চিত করুন।

Cumulative Layout Shift (CLS).

This is a new metric that basically looks at if the page is stable when it loads (i.e., do images, content, buttons move around the page as the page loads or does the page stay put and solid). In short, is the layout of the page shifting, resulting in a poor user experience. Google shared a GIF of this in action:এটি একটি নতুন মেট্রিক যা মূলত পৃষ্ঠাটি লোড হওয়ার পরে স্থিতিশীল হয় কিনা তা লক্ষ্য করে (যেমন, চিত্রগুলি, বিষয়বস্তুগুলি করতে, বোতামগুলি পৃষ্ঠাটি লোড হওয়ার সাথে সাথে পৃষ্ঠাটির চারপাশে ঘোরাফেরা করে বা পৃষ্ঠাটি শক্ত ও স্থির থাকে)। সংক্ষেপে, কোন বোটম ক্লিক করার ফলশ্রুতিটিতে যদি অভ্যান্তরিন ভাবে পেজের কোন কিছুর স্থান পরিবর্তন হয় তা হল ব্যবহারকারীর কাছে খারাপ অভিজ্ঞতা। গুগল এর ব্যাপারে জিআইএফ শেয়ার করেছে:

https://searchengineland.com/figz/wp-content/seloads/2020/05/Cumulative-Layout-Shift-CLS.gif

Prepare for this update

গুগল বলেছিল যে এটি আজ লাইভ হচ্ছে না, আজ লাইভে যাওয়ার মত কোন নতুন র‌্যাঙ্কিংয়ে ফেক্টর নেই। এটি ২০২১ সালের মধ্যে কোনও এক সময় সরাসরি চলে যাবে, গুগল লাইভ হওয়ার আগে ছয় মাসের বিজ্ঞপ্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। গুগল আমাদের সময় দিচ্ছে, কেবলমাত্র গুগল এই আপডেটগুলির জন্য প্রস্তুত হওয়ার জন্য নয়, অস্থির পরিবেশের কারণেও আমরা সকলেই এই মহামারীটির মধ্যে জীবনযাপন করছি। তবে ধারণা করা হচ্ছে যে গুগল এই আপডেটটি মে ২০২১ এ প্রকাশের প্রস্তুতি নিচ্ছে।

উপরে তালিকাভুক্ত সরঞ্জামগুলির সাহায্যে আপনি এখন এই সমস্ত র‌্যাঙ্কিং পরিবর্তনের জন্য প্রস্তুত হত পারেন। আপনি গতকাল প্রকাশিত গুগল অনুসন্ধান কনসোলে নতুন কোর ওয়েব ভিটালসের (Core Web Vitals) প্রতিবেদনটিও ব্যবহার করতে পারেন।

How big of an update will this be?

আমরা গুগলের কাছ থেকে পূর্বের গুগল আপডেটগুলি সম্পর্কে শুনেছি, পান্ডার প্রাথমিক প্রকাশের সময় কীভাবে সমস্ত প্রশ্নের 11.8% এর উপর প্রভাব ফেলেছিল বা গুগল বিআরটি 10% প্রশ্নের প্রভাব ফেলেছিল। তবে এই আপডেটের সাথে আমরা এখনও জানি না।

গুগল সার্চ ইকোসিস্টেম টিমের প্রোডাক্ট লিড রুডি গালফি বলেছিলেন যে তারা প্রতিটি বিষয়কে কতটা গুরুত্ব দিবে তা নিয়ে আলোচনা করছে না। রুডি বলেছিলেন যে দুর্দান্ত কন্টেন্ট এখনও গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হবে এবং দুর্বল page experience এর সাথে দুর্দান্ত কন্টেন্ট এখনও গুগল অনুসন্ধানে উচ্চতর স্থান দিতে পারে।

Great content is still supreme

গুগল স্পষ্ট জানিয়েছে যে দুর্দান্ত কন্টেন্ট দুর্বল page experience সত্ত্বেও গুগল অনুসন্ধানে উচ্চ র‌্যাঙ্ক থাকবে। “page experience এর সমস্ত উপাদান গুরুত্বপূর্ণ হলেও আমরা সামগ্রিকভাবে সর্বোত্তম তথ্য সহ পৃষ্ঠাগুলি র‌্যাংক করব। একটি ভাল page experience দুর্দান্ত কিন্তু প্রাসঙ্গিক কন্টেন্ট থাকাকে ওভাররাইড করে না।গুগল লিখেছিলঃ যেখানে একই ধরণের কন্টেন্ট রয়েছে এমন একাধিক পৃষ্ঠাগুলি ক্ষেত্রে page experience রেঙ্কিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।


Top Stories

যেহেতু Google’s Top Stories বিভাগে থাকার জন্য AMP এর প্রয়োজন হবে না, মোবাইল গুগল অনুসন্ধানের ফলাফলগুলিতে Top Stories বিভাগে অন্তর্ভুক্তির জন্য AMP আর প্রয়োজন হয় না। তাহলে যে বিষয়টি হবে তা হ’ল page experience এর স্কোরগুলিকে দেখবে এবং এটি গুগলের Top Stories বিভাগে কি কি কন্টেন্ট দেখাবে তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, রুডি গালফি বলেছিলেন।

AMP

আপনার যদি AMP পৃষ্ঠাগুলি থাকে তবে AMP গুগল মোবাইল অনুসন্ধান ফলাফলগুলিতে তলিয়ে যাবে। AMP এর পরিবর্তন হচ্ছে না, তবে যা পরিবর্তন হচ্ছে তা হ’ল এখন আপনার AMP পৃষ্ঠাগুলি গুগলের Top Stories বিভাগের জন্য অন্যান্য পৃষ্ঠাগুলির সাথে প্রতিযোগিতা করবে।

আপনার যদি AMP থাকে, তবে সুসংবাদটি হ’ল বেশিরভাগ এএমপি পৃষ্ঠাগুলি page experience এর মেট্রিকগুলির ক্ষেত্রে অত্যন্ত ভালভাবে কাজ করে, রুডি গালফি বলেছিলেন। এর অর্থ এই নয় যে সমস্ত AMP পৃষ্ঠাগুলিতে Top page experience মেট্রিক থাকবে তবে AMP এটির সাহায্যের জন্য তৈরি করা হয়েছে।

মোবাইলে গুগল আপনার AMP কন্টেন্ট এর page experience মেট্রিক ব্যবহার করবে। গুগল যেহেতু মোবাইলে AMP পৃষ্ঠাগুলি পরিবেশন করে, আপনার যদি আপনার পৃষ্ঠার একটি AMP সংস্করণ থাকে, তবে গুগল AMP page experience মেট্রিকগুলি স্কোর করার উদ্দেশ্যে ব্যবহার করবে।

Why we care

গুগল পৃষ্ঠার অভিজ্ঞতার নাম অনুসারে নতুন র‌্যাঙ্কিংয়ের একটি সেট ঘোষণা করেছে। এর অর্থ এই র‌্যাঙ্কিং আপডেটের জন্য প্রস্তুত হওয়ার জন্য আমাদের ২০২১ সাল পর্যন্ত সময় রয়েছে। এই আপডেটের জন্য আমাদের সাইট এবং আমাদের ক্লায়েন্ট সাইটগুলির জন্য গুগল আমাদের যে সরঞ্জামগুলি দিয়েছে তা ব্যবহার করতে হবে।